Google Ads

1 সেপ্টেম্বর থেকে আর সরষের তেলে ভেজাল করা যাবে না, fssai এর করা সার্ভে অনুযায়ী নয়া নির্দেশিকা


1 সেপ্টেম্বর থেকে আর সরষের তেলে ভেজাল করা যাবে না, fssai এর করা সার্ভে অনুযায়ী নয়া নির্দেশিকা

কলকাতা, নিজস্ব সংবাদদাতা: 1 অক্টোবর থেকে fssai এর নতুন নির্দেশিকা কার্যকর হতে চলেছে। সেই নির্দেশিকা অনুযায়ী আর সরষের তেলে কোন রকমের অন্য ভোজ্যতেল মেশানো যাবে না।  এতদিন পর্যন্ত সরষের তেলে যেকোনো বিক্রেতা ভোজ্য তেল মিশিয়ে দিতে পারতো এবং তা থেকে স্বাস্থ্য অসুবিধায় পড়ত সাধারণ মানুষজনেরা। সরষের তেলের দাম প্রায়শয় বাড়ে এবং তার জন্যই ভেজালের প্রবণতাও বাড়ে বিক্রেতাদের মধ্যে।


বর্তমান নিয়ম অনুযায়ী সরষের তেলের সঙ্গে 20 শতাংশ অন্য ভোজ্য তেল মিশিয়ে বিক্রি করা যেতে পারত। কিন্তু নয়া নির্দেশিকা অনুযায়ী 1 সেপ্টেম্বর থেকে আর কোনোরূপ অন্য ভোজ্যতেল ভেজাল দেওয়া যাবেনা সরষের তেলে।


1 সেপ্টেম্বর থেকে শুধুমাত্র খাঁটি সরষের তেল উৎপাদন এবং বিক্রির কাজ করা যাবে।  সরষের তেলের দাম বৃদ্ধি পেলেই ভেজালের প্রবণতা অত্যধিক হারে বৃদ্ধি পায়।  ফলে সাধারণ মানুষের জীবনের তথা স্বাস্থ্য ঝুঁকি হয়।  বর্তমানে এই ভেজালের প্রবণতা কমাতে ফুড সেফটি অ্যান্ড স্ট্যান্ডার্ড অথরিটি অফ ইন্ডিয়া অর্থাৎ fssai এর তরফ থেকে এই নির্দেশিকা জারি করা হয়েছে।


সম্প্রতি আগস্ট মাসে, দেশের সরষের তেলে ঠিক কতটা ভেজাল হচ্ছে তা মাপার জন্য একটি সার্ভে করা হয়েছিল। যাতে সারাদেশ জুড়ে প্রায় 4500 ধরনের সরষের তেল সংগ্রহ করা হয়েছিল। যার মধ্যে কিছু ব্র্যান্ডেড কোম্পানির তেল, কিছু নিম্ন জাতীয় কোম্পানির তেল, সুপার মার্কেটের থেকে নেওয়া তেল, এমনকি পাড়াগাঁয়ের মুদিখানা থেকে সংগ্রহ করার তেল গ্রহণ করা হয়েছিল। ছোট বড় শহর এমনকি গ্রামের থেকেও এই সার্ভে চালানো হয়। এইভাবে সার্ভে চালানোর পর fssai দ্বারা এই সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।

Post a Comment

0 Comments