Google Ads

এবার বাজারে আসবে অ্যান্টি ব্যাকটেরিয়াল গ্রাফিন মাস্ক, যার ক্ষমতা সূর্যের আলোয় বৃদ্ধি পেয়ে 100% হয়ে যায়

 

এবার বাজারে আসবে অ্যান্টি ব্যাকটেরিয়াল গ্রাফিন মাস্ক, যার ক্ষমতা সূর্যের আলোয় বৃদ্ধি পেয়ে 100% হয়ে যায় 

কলকাতা, নিজস্ব সংবাদদাতা: করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণের জন্য এক মুহূর্ত থেমে নেই দেশ-বিদেশের বিজ্ঞানীরা। প্রতিনিয়তই তারা কিছু না কিছু প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে পরিস্থিতি নিয়ন্ত্রণের জন্য। পরিস্থিতি মোকাবিলা করার জন্য প্রায়ই কিছু না কিছু আবিষ্কার হয়ে চলেছে। বর্তমানে সবার সামনে এসেছে আরো এক মাস্ক এর কথা। বিজ্ঞানীরা আরও এক নতুন অ্যান্টি ব্যাকটেরিয়াল গ্রাফিন ফেস মাস্ক আবিষ্কার করেছেন।  এই মাস্ক করোনার বিরুদ্ধে 80% পর্যন্ত কার্যকর হয় এবং সূর্যের আলোয় এটি রেখে দিলে এর শক্তি 100% হয়ে যায়।  সূর্যের আলোতে শুধুমাত্র 10 মিনিট রেখে দিলেই এই মাস্ক এর শক্তি বৃদ্ধি হয়ে যায়।


প্রাথমিক পরীক্ষায় জানা গিয়েছে এই মাস্ক ব্যবহারের দ্বারা দুই প্রজাতির করোনা ভাইরাস সংক্রমণ দ্বারা মুক্তি পাওয়া সম্ভব। এসিএস ন্যানো নামক এক জার্নালে এই মাস্কের সফলতার কথার প্রকাশিত হয়েছে। ইতিমধ্যেই রিসার্চাররা জানিয়েছেন, আমরা যে সমস্ত সার্জিক্যাল মাস্ক ব্যবহার করি তা মোটেই অ্যান্টিব্যাকটেরিয়াল মাস্ক নয়। ফলে ওই মাস্কগুলি থেকে সংক্রমনের একটা সম্ভাবনা রয়েই যায়। এই সম্ভাবনা আরও বৃদ্ধি পায় যখন, ব্যবহৃত মাস্ক এর দূষিত অংশকে ছুঁয়ে ফেলা হলে বা ব্যবহৃত সঠিকভাবে বাতিল করা না হলে।


কিছু বিশেষজ্ঞরা জানিয়েছেন এই গ্রাফিন যুক্ত মাস্ক এর মাধ্যমে সহজেই করণা থেকে মুক্তি পাওয়া যেতে পারে। এটি কম খরচে এবং খুব সহজেই উৎপাদন করা সম্ভব। এই মাস্ক এর আবিষ্কার এর ফলে একটি আশার আলো দেখা দিয়েছে বর্তমান পরিস্থিতিতে। ইতিমধ্যেই অ্যান্টিব্যাকটেরিয়াল গ্রাফিন এর ওপর আরোও গবেষণা শুরু হয়ে গিয়েছে, এর ভাল খারাপ দিক গুলি খুঁটিয়ে বার করার জন্য।

Post a Comment

0 Comments