Google Ads

শহরে বেকারত্ব কমাতে কেন্দ্রের নতুন প্রকল্প, কর্মসংস্থানের সিদ্ধান্ত মোদী সরকারের

 

শহরে বেকারত্ব কমাতে কেন্দ্রের নতুন প্রকল্প,  কর্মসংস্থানের সিদ্ধান্ত মোদী সরকারের

কলকাতা, নিজস্ব সংবাদদাতা: শহরের বেকারত্ব দূর করার জন্য এবার শহরে চালু হতে পারে এমজিএনআরইজিএ(MGNREGA) প্রকল্প।  এতদিন পর্যন্ত এই প্রকল্পটির শুধুমাত্র গ্রামাঞ্চলে জারি ছিল কিন্তু বর্তমানে এটি শহরাঞ্চলেও চালু করার পরিকল্পনা নিয়েছে কেন্দ্র।  করোনা পরিস্থিতির জন্য কর্মী ছাঁটাইয়ের ফলে অনেকেই তাদের কাজ হারিয়েছেন।  তাদের পক্ষে এটি একটি অন্নসংস্থানের বিষয় হতে পারে।


 এই প্রকল্পের জন্য 35 হাজার কোটি টাকা খরচ হবে বলে ধরে নেওয়া হয়েছে। এই প্রকল্পটির শহরাঞ্চলের মধ্যে যে সমস্ত ছোট জায়গা অর্থাৎ ছোট ছোট শহরে এগুলি চালু হবে। এই প্রকল্পের অধীনে বছরে অন্তত পক্ষে 100 দিনে  202 টাকা করে দৈনিক মজুরী হিসেবে পাবেন সাধারণ মানুষেরা। শহরের সম্প্রসারণ করলেন শহরের বেশ কিছু অকৃতকার্য লোকেরা অনেক উপকৃত হবে।


 এই প্রকল্পের অধীনে আপাতত 27 কোটি লোক অন্নসংস্থান করছেন। এই প্রকল্পের উপর ভিত্তি করে রাস্তা তৈরি, কূপ খনন ইত্যাদি কাজ করা হয়। বড় শহরে যে কোন প্রকল্প চালু করতে গেলে অত্যন্ত দক্ষতার প্রয়োজন হয় বলেই আপাতত একটি ছোট শহরগুলিতে চালু করা হচ্ছে। তবে ভবিষ্যতে পরিস্থিতি থেকে এটি বড় শহরে চালু করার ক্ষেত্রে ভাবে যেতে পারে।


Post a Comment

0 Comments