Google Ads

কনস্টেবল, লেডি কনস্টেবল এবং ইন্সপেক্টর প্রচুর শুন্যপদে নিয়োগ চলছে পশ্চিমবঙ্গ রাজ্য সরকার এর দ্বারা

 

কনস্টেবল, লেডি কনস্টেবল এবং ইন্সপেক্টর প্রচুর শুন্যপদে নিয়োগ চলছে পশ্চিমবঙ্গ রাজ্য সরকার এর দ্বারা

কলকাতা, নিজস্ব সংবাদদাতা: পশ্চিমবঙ্গের রাজ্য সরকার এর দ্বারা প্রচুর পুলিশের নিয়োগ চলছে শুন্যপদগুলিতে। নিয়োগ করা হবে কনস্টেবল লেডি কনস্টেবল এবং ইন্সপেক্টর এর পদে। নিয়োগ করা হবে পশ্চিমবঙ্গ রাজ্যে। পশ্চিমবঙ্গ অনেকগুলি নতুন জেলা গঠন করা হলেও তাতে পুলিশের নিয়োগ করা হয়নি। এদিকে 2021 সালে বিধানসভার ভোট রয়েছে তাই, ভোটের দিকে কেন্দ্র করে তাড়াতাড়ি পুলিশ নিয়োগের কাজটা সেরে নিতে চাইছে পশ্চিমবঙ্গ রাজ্য সরকার।


শুন্যপদ ও শিক্ষাগত যোগ্যতা: রাজ্য সর্বমোট 24, 000 কনস্টেবল ও লেডি কনস্টেবল এর নিয়োগ এবং 2400 ইন্সপেক্টর এর নিয়োগ এর কথা জানিয়েছে রাজ্যের রাষ্ট্রপতি আলাপন বন্দ্যোপাধ্যায়। এই পদে আবেদনের জন্য মূলত শিক্ষাগত যোগ্যতা লাগবে মাধ্যমিক পাস।


শারীরিক যোগ্যতা: কনস্টেবল এর পদের জন্য শারীরিক যোগ্যতা হিসেবে উচ্চতা 167 সেন্টিমিটার ওজন 57 কেজি এবং ছাতি 78 সেমি(5সেমি ফোলাতে হবে) এর প্রয়োজন। তবে গোর্খা, গাড়ওয়ালিস, রাজবংশী এবং এসটি প্রার্থীদের জন্যউচ্চতা 160 সেমি, ওজন 53 কেজি এবং ছতি 76 সেমি(5সেমি ফোলাতে হবে) হলেও হবে।

Physical efficiency test এর জন্য 1600 মিটার দৌড়াতে হবে 6 মিনিট 30 সেকেন্ডের মধ্যে।

লেডি কনস্টেবল পদে আবেদনের জন্য উচ্চতা হতে হবে 160 সেমি এবং ওজন হতে হবে 49 কেজি। তবে গোর্খা, গাড়ওয়ালিস, রাজবংশী এবং এসটি প্রার্থীদের জন্যউচ্চতা 152 সেমি, ওজন 45 কেজি হলেও হবে।

Physical efficiency test এর জন্য 800 মিটার দৌড়াতে হবে 4 মিনিটের মধ্যে।


নিয়োগের সময় প্রথমে প্রিলিমিনারি পরীক্ষা হবে 100 নাম্বার এর। তারপর হবে ফিজিক্যাল মেজারমেন্ট টেস্ট(PMT), তারপর হবে ফিজিক্যালি এফিশিয়েন্সি টেস্ট(PET), তারপর হবে মেন এক্সামিনেশন 85 নম্বরের এবং সর্বশেষে ইন্টারভিউ 15 নম্বর।


বয়সসীমা ও বেতন: উপরিউক্ত পদগুলির আবেদনের জন্য বয়স হতে হবে 18 থেকে 27 বছরের মধ্যে। তবে এসসি, এসটি প্রার্থীরা 5 বছরের এবং ওবিসি প্রার্থীরা 3 বছরের ছাড় পেয়ে থাকবেন। এই পদগুলির বেতন হবে 5400 থেকে 25,200 এর মধ্যে। এছাড়াও সামরিক গ্রেড পে থাকবে 2600 টাকা।


যে দুটি পরীক্ষা হবে সেগুলো মূলত হবে এক ঘন্টা করে। পরীক্ষাটি হবে বাংলা ভাষায়। 100 নম্বরের প্রশ্ন থাকবে তবে নেগেটিভ মার্কিং থাকবে চারটে ভুলের জন্য একটা। সিলেবাস হবে প্রিলিমিনারি টেস্ট এর জন্য জিকে থেকে 50 নাম্বার,কিছু অংক থাকবে 30 নম্বরের এবং রিজনিং থেকে থাকবে 20 নাম্বার। এছাড়া যে ফাইনাল পরীক্ষা টি হবে সেটি যারা পিইটি এবং পিএমটি পাস করবে শুধুমাত্র তারাই দিতে পারবে। ফাইনাল পরীক্ষা কি হবে 85 নাম্বারের যার মধ্যে জিকে থাকবে 25 নাম্বার, ইংলিশ থাকবে 25 নাম্বার, কিছু অংক থাকবে কুড়ি নাম্বার এবং রিজিয়নের ও লজিক্যাল প্রশ্ন থাকবে 15 নম্বর এবং সবশেষে ইন্টারভিউ।


Post a Comment

0 Comments