Google Ads

অবশেষে হাইকোর্ট কী নির্দেশ দিল? পুজোর মন্ডপে ভিড় এড়ানোর জন্য

 

অবশেষে হাইকোর্ট কী নির্দেশ দিল? পুজোর মন্ডপে ভিড় এড়ানোর জন্য

কলকাতা, নিজস্ব সংবাদদাতা: করোনা পরিস্থিতির মধ্যেই হতে চলেছে বাঙালির প্রধান উৎসব দুর্গাপূজো। এই সময়ে জনসাধারণের সচেতনতা নিয়ে হাইকোর্ট থেকে বেশকিছু নির্দেশিকা জারি করা হয়েছে। নির্দেশিকা অনুযায়ী জনসাধারণ সচেতনতা এবং ভিড়বহুল এলাকার ক্ষেত্রে ভিড় এড়াতে বেশ কিছু পদক্ষেপের কথা উল্লেখ করেছে হাইকোর্ট।


হাইকোর্টের নির্দেশিকা অনুযায়ী রাজ্যের সমস্ত ছোট বড় প্যান্ডেলে নো এন্ট্রি বাফার জোন। প্যান্ডেল এরিয়ায় থাকবে ব্যারিকেট। হাইকোর্ট থেকে আরও জানিয়ে দেওয়া হয় রাস্তায় সচেতনতা বৃদ্ধির জন্য অভিযান চালাতে হবে প্রশাসনকে। হাইকোর্টের মতে রাজ্যে এবারে তিন হাজারেরও বেশি পূজোর মন্ডপ তৈরি হয়েছে।  আর সব পুলিশকে সংখ্যা 30 হাজার থেকে 32 হাজার। এই কজন পুলিশ মিলে কতগুলো মন্ডপের ভিড় নিয়ন্ত্রণ করা সম্ভব হবে না। পর্যাপ্ত স্বাস্থ্যপরিসেবা সহ একাধিক পরিষেবা নেই। এরপরই একাধিক দিক থেকে খতিয়ে দেখে দর্শক শূন্য পুজোর সিদ্ধান্তের পথের দিকে হাটলো হাইকোর্ট।


প্যান্ডেল এরিয়ায় ব্যারিকেড লাগিয়ে দিতে হবে এবং সেখানে নো এন্ট্রি' বোর্ড ঝুলিয়ে রাখতে হবে। মন্ডপের ভিতরে একসঙ্গে 15 থেকে 25 জনের বেশি থাকবেনা। রাজ্যের থেকে যে সমস্ত মোট 34 হাজার পুজো কমিটি অনুদান নিয়েছে তাদের সবার ক্ষেত্রেই নিয়ম প্রযোজ্য হবে। একটি তালিকা তৈরি করতে হবে আগে থেকেই। সেই তালিকায় মন্ডপের যারা থাকবে তাদের নাম দেওয়া থাকবে, তারা ছাড়া ভেতরে কেউ প্রবেশ করতে পারবেননা।


জনস্বার্থে সব প্যান্ডেলে দূরত্ব বজায় রেখে সমস্ত কাজ করতে হবে ছোট প্যান্ডেল এর ক্ষেত্রে 5 মিটার দূরত্ব এবং বড় প্যান্ডেল এর ক্ষেত্রে 10 মিটার দূরত্ব বজায় রাখতে হবে জনসাধারণদের।

Post a Comment

0 Comments