Google Ads

কেন্দ্র সরকারের বড় ঘোষণা হেলমেট নিয়ে- বিআইএস এর শংসাপত্রসহ নিতে হবে হেলমেট

 

কেন্দ্র সরকারের বড় ঘোষণা হেলমেট নিয়ে- বিআইএস এর শংসাপত্রসহ নিতে হবে হেলমেট

কলকাতা, নিজস্ব সংবাদদাতা: আপনি কি জানেন প্রত্যেক বছর ভারতে যত অ্যাক্সিডেন্ট হয় তার 35% অ্যাক্সিডেন্ট হয় টু হুইলার অর্থাৎ বাইক বা মোটরসাইকেল এর মাধ্যমে এবং এই সমস্ত অ্যাক্সিডেন্টের মধ্যে বেশিরভাগ লোক মারা যায় কারণ তারা হেলমেট ব্যবহার করেনা বলে অথবা নিম্ন মানের হেলমেট ব্যবহার করে বলে। অনেক সচেতনতা বৃদ্ধির সত্ত্বেও কিছু পয়সা কম বলে, আমরা অনেকেই কম দামি হেলমেট ব্যবহার করেন যেটা সত্যিই অনেক ক্ষেত্রেই ক্ষতিকর বিষয় হয়ে দাঁড়ায়।


সড়ক পরিবহন ক্ষেত্রে প্রতিনিয়তই এক্সিডেন্ট দেখা যায়। বেশিরভাগ অ্যাক্সিডেন্ট এর ক্ষেত্রে আহত ও নিহত হওয়ার অন্যতম কারণ হেলমেট। এক্ষেত্রে কড়া নির্দেশ দিলেন মোদি সরকার।


মোদি সরকার এর মাধ্যমে ভারতে বিআইএস এর শংসাপত্রসহ হেলমেট এর উৎপাদন ও বিক্রয় বাধ্যতামূলক করা হয়েছে অর্থাৎ বিআইএস এর শংসাপত্র ছাড়া হেলমেট বিক্রি করা যাবে না।


ব্যুরাে অফ ইন্ডিয়ান স্ট্যান্ডার্ডস (BIS) 2018 সালে। একটি regulation জারি করেছিল যার ফলে বাইকের হেলমেটের ওজন কমে গিয়ে 1.2 কেজি হয়ে যায়। এটি চালকদের জন্য আরও বেশি ব্যবহারকারী বান্ধব করার জন্য করা হয়েছিল। সড়ক পরিবহন ও জনপথ মন্ত্রক হেলমেট ফর রাইডার্স অফ টু হুইলারস মোটরগাড়ি এর আওতায় একটি নির্দেশ জারি করা হয়েছে যাতে স্পষ্টভাবে বলা আছে, কেবলমাত্র বিআইএস এর শংসাপত্রসহ হেলমেট উৎপাদন করা যাবে।


সাধারণত যে সমস্ত অ্যাক্সিডেন্ট গুলি প্রতিদিন হয় তাতে আহত বা নিহত সংখ্যা কম করার জন্যই হেলমেট নিয়ে এই ধরনের সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। কেন্দ্র সরকারের দৃঢ় বিশ্বাস এই সিদ্ধান্তের মাধ্যমে নিহত ও আহতদের সংখ্যা অবশ্যই কম হবে। এছাড়া সুপ্রিম কোর্ট আরও নির্দেশ দিয়েছে যে, দু চাকার গাড়ি চালকরা যাতে হেলমেট পরে- তা নিশ্চিত করা দারুনভাবে জরুরি।



Post a Comment

0 Comments