Google Ads

কিভাবে ফোনের নেশা কমাবেন


 কিভাবে ফোনের নেশা কমাবেন

কলকাতা, নিজস্ব সংবাদদাতা : বর্তমান যুগে স্মার্ট ফোন কম বেশি সকলেই ব্যাবহার করেন। তবে কিছুজন এমন ও আছেন যারা  স্মার্ট ফোনের প্রতি এতটাই আসক্তি যে কোনো কারণ না ছাড়াই  বারং বার ফোনের নোটিফিকেশন চেক করতে থাকেন। দুঃখের সাথে বলতে হচ্ছে আমাদের সমাজের বেশিরভাগ মানুষই এই রোগে আক্রান্ত।যাকে গবেষকদের ভাষায় নমোফোবিয়া বলা হয়। এককথায় বলতে গেলে সমাজের একটা বড় অংশ ডিজিটাল মহামারীতে আক্রান্ত। আসুন এই স্মার্ট ফোনের প্রতি কিভাবে আসক্তি কমাবেন জেনে নিন....


1.প্রথমত, সকালে ঘুম থেকে উঠেই পরবর্তী অন্তত ২-৩ ঘণ্টা স্মার্ট ফোনের থেকে দূরে থাকতে হবে।অর্থাৎ নিজের মনকে স্থির রেখে অন্যান্য কাজগুলো সেরে ফেলতে হবে। প্রয়োজনে ২ ঘণ্টা মর্নিং ওয়াক করা যেতে পারে।

2.আজকাল যুব সমাজের বেশিরভাগ অংশ পড়াশোনার ফাঁকে কিছুক্ষণ ফোন ব্যাবহার করতে গিয়ে ঘণ্টার পর ঘণ্টা ফোন ব্যাবহার করতেই থাকে ।গবেষকরা যাকে নাম দিয়েছেন "লুডিক লুপ"।এই "লুডিক লুপ" থেকে বিরত থাকতে হবে।

3.ঘুমানোর সময় স্মার্ট ফোনটি নিজের থেকে অন্তত ৩ মিটার দূরে রাখুন।এতে স্মার্ট ফোনের থেকে আসা রেডিয়েশন থেকে রক্ষা পাবেন।

4. অতিরিক্ত মেসেঞ্জার, হোয়াটসঅ্যাপ, ফেসবুক এগুলো ব্যাবহার না করে পরিবার কিংবা বন্ধুদের সাথে আড্ডা, গল্প অথবা খেলাধুলায় অংশ গ্রহন করুন।এতে আপনার শরীর ও স্বাস্থ্য দুটোই ভালো থাকবে।

5.ফোন নির্ভরতা কমিয়ে কিছুক্ষণ কোনো গল্পের বই পড়তে পারেন।প্রতিদিন সকালে ঘুম থেকে উঠে স্মার্ট ফোন না দেখে নিউজ পেপারের দিকেও চোখ চারিয়ে নিতে পারেন।

Post a Comment

0 Comments